কেন্দ্রীয় ওয়েবসাইট প্রথম পাতা
ভিজিট করুন আমার নতুন ও স্হায়ী ব্লগ www.alomoy.com/

দলীয়, অনিরপেক্ষ ও পদের অযোগ্য লোক দিয়ে ট্রাইবুনাল পুনর্গঠন করা যেতে পারে না।

বিচারক, প্রসিকিউটর ও তদন্ত কর্মকর্তাদের পরিচয় যাচাই করি আসুন।..


এটিএম ফজলে কবীরকে এবার চেয়ারম্যান বানানো হল। ইনিও নিজামুলের মতই হাইকোর্ট বিভাগের বিচারপতি এবং অনিরপেক্ষ। (উল্লেখ্য আইনে বলা ছিল হাইকোর্ট বিভাগের কাউকে এখানে আনা যাবে না।) তিনি আ'লীগের আমলে বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন। বেশ ক'টি রাজনৈতিক মামলায় সরকারের পক্ষে রায় দিয়েছেন।
এর আগে নিজামুল হকও ছিলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি। বিচারপতি হবার আগে তিনি ছিলেন আওয়ামী আইনজীবিদের সংগঠন সমন্বিত আইনজীবি ফোরামের নেতা।

৯৬-এ আ'লীগ ক্ষমতায় এসে তাকে বিচারপতি বানায়। অযোগ্যতা ও অসদাচরণের কারণে বিদায় নিতে হয়। ০৯-এ লীগ আবার তাকে স্হায়ী বিচারপতি বানায়।
সুপ্রিমকোর্ট আইনজীবি সমিতির ২০০৮-এর নির্বাচনে তিনি ছিলেন প্রধান নির্বাচন কমিশনার। এ সময় তিনি বিএনপির আব্দুল্লাহ আল মামুন জয়ী হবার কয়েক ঘন্টা পর পুনরায় ভোট গণনা করে আ'লীগ প্রার্থী বিজয়ী ঘোষণা করেন।
নিয়োগেরে পর তিনি আ'লীগ ও সেক্টর কমান্ডারস ফোরামের নেতাদের সাথে রুদ্ধধার বৈঠক করেছেন যা আইনগতভাবে অবৈধ।


এছাড়াও তদন্ত ও প্রসিকিউটর কর্মকার্তরাও সম্পূর্ণ আওয়ামী ও বাম ঘরাণার লোক। ট্রাইবুনালের তদন্ত সংস্থার সমন্বয়কারী আব্দুল হান্নান খান ছাত্রলীগ করতেন, গোটা পরিবার কট্টর আওয়ামী পন্থী। বিতর্কিত গোয়েন্দা কর্মকর্তা আব্দুর রহমান আকন্দের ঘনিষ্ঠভাজন।


চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু বাম ঘরাণার লোক। ছিলেন ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সেক্রেটারি। যুদ্ধের সময় ৪৮ বছর হলেও মুক্তিযুদ্ধে যান নি। বিএনপি-জামায়াতের বিরুদ্ধে বিভিন্ন সময়ে আন্দোলনে নেতৃত্ব দেন। আইনমন্ত্রীর ঘনিষ্ঠ হওয়ায় এমন স্পর্শকাতর ট্রাইবুনালে তিনি চিফ প্রসিকিউটর হন।



এছাড়াও প্রসিকিউটর রেজাউর রহমান, সৈয়দ হায়দার আলী, জিয়াদ আল মালুম সহ সবাই আ'লীগ সমর্থিত সমন্বিত আইনজীবি পরিষদের নেতা।

এরপরও কীভাবে এ ট্রাইবুনালকে স্বচ্ছ বলা যায়?
আগের পোস্টঃ পুরাতন বিচার বাদ দিয়ে যুদ্ধাপরাধের বিচার নতুন করে আবার গোড়া থেকে শুরু করতে হবে কারণ-

1 মন্তব্য:

কাসিম বলেছেন...

ন্যাক্কারজনক

একটি নতুন মন্তব্য যোগ করুন

মন্তব্যে ইউটিউব ভিডিও যোগ করতে [youtube]YOUTUBE-VIDEO-URL[/youtube] ও ছবি দিতে [img]IMAGE-URL[/img] কোড বসান

যুদ্ধাপরাধের বিচার

সকল পোস্ট

ইমেইলে গ্রাহক হোন

আসসালামু আলাইকুম। এই ব্লগে আপনাকে স্বাগতম। ব্লগটি পছন্দ হলে একে ছড়িয়ে দিতে লাইক দিন। নির্দিষ্ট কোন পোস্ট সোশ্যাল নেটওয়ার্কে শেয়ার করতে পোস্টে পবেশের পর সোশ্যাল শেয়ার আইকনে ক্লিক করুন। ব্লগটির মানোন্নয়নে আপনার সুচিন্তিত পরামর্শ দিতে পারেন। (ক্লিক করুন)
 
 
 

ভিডিও গ্যালারি

ছাত্রলীগ

সকল পোস্ট

সামাজিক যোগাযোগ-ফেসবুক

sharethis

ছাত্রসংবাদ